এন্ড্রয়েড প্রোগ্রামিং · বিভাগহহীন

অ্যান্ড্রয়েড প্রজেক্টে গুগলে ফায়ারবেজ – Firebase যুক্ত করা এবং পুশ নোটিফিকেশন পাঠানো

একটা দারুণ মোবাইল অ্যাপ তৈরি করতে যা যা দরকার, ফায়ারবেস তার সব সুবিধেই দিচ্ছে। যেমন ডেটাবেজ,  অ্যানালাইটিক্স, নোটিফিকেশন, ক্লাউড মেসেজিং, মানিটাইজেশন, অথেনটিকেশন সহ অনেক অনেক সার্ভিস। ফায়ারবেজ অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েব অ্যাপে যুক্ত করা যায়। এখানে দেখাবো কিভাবে অ্যান্ড্রয়েড প্রজেক্টে ফায়ারবেজ যুক্ত করা যায় এবং ফায়ারবেজ এর পুশ নোটিফিকেশন সার্ভিস ব্যবহার করা যায়।

প্রথমেই ফায়ারবেজ কনসোল একটা প্রজেক্ট তৈরি করে নিব। এখানে একাউন্ট না থাকলে একাউন্ট খুলে  নিব। তাহলে নিচের মত অপশন পাবো।

create project on Firebase

 

এখান থেকে Create New Project এ ক্লিক করলে নতুন একটা প্রজেক্ট খুলতে পারব। আগে কোন প্রজেক্ট খোলা থাকলে নিচে তার লিস্ট দেখতে পাবো। প্রজেক্ট তৈরি হলে ঐ প্রজেক্ট পেইজে নিয়ে যাবে। অথবা লিস্ট থেকে ক্লিক করেও যাওয়া যাবে। নিচের মত অপশন পাবো তাহলে। একটা প্রজেক্টের আন্ডারে আমরা একের অধিক অ্যাপ যুক্ত করতে পারব। যেমন অ্যান্ড্রয়েড, আইওএস, ওয়েব অ্যাপ ইত্যাদি।

 

add app

 

আমরা যেহেতু অ্যান্ড্রয়েড অ্যাপে পুশ নোটিফিকেশন পাঠাতে চাচ্ছি, তাই আমরা Add Firebase to your android app সিলেক্ট করব। আমাদের অ্যাপের Package nameদিতে বলবে। আমরা যে অ্যান্ড্রয়েড অ্যাপটি তে ফায়ারবেজ যুক্ত করব তার প্যাকেজ নেম দিব। অথবা নতুন একটা অ্যান্ড্রয়েড প্রজেক্ট খুলে তার প্যাকেজ নেম দিব।

add app in firebase console

 

এরপর কন্টিনিউতে ক্লিক করব। তাহলে নিচের মত একটা স্ক্রিন দেখাবে। এবং google-services.json নামে একটা ফাইল অটোমেটিক ডাউনলোড হবে। এ ফাইলটা খুব দরকারি। এবং নিচের স্টেপ গুলোও দরকারি। ফায়ারবেজ কিভাবে প্রজেক্টে ইন্ট্রিগ্রেট করতে হবে, তা আমাদের বলে দিবে।
add firebase notification

 

প্রথমে প্রজেক্ট লেভেল গ্রেডেল ফাইলে গুগল সার্ভিসের ক্লাসপাথটা যুক্ত করতে হবে। এটাঃ classpath ‘com.google.gms:google-services:3.0.0’ এখানের ভার্সনটা প্রতিনিয়ত আপডেট হবে। তাই আপডেটেডটা ব্যবহার করতে হবে। নিচের ছবিটি দেখতে পারিঃ

Google Service to Gradle

 

এবার আপ লেভেল গ্রেডেল ফাইলে apply plugin: ‘com.google.gms.google-services’,  এটা ফাইলের একবারে উপড়ে বা একবারে নিচে যুক্ত করলেই হবে। নিচের ছবিটি দেখতে পারিঃ

add google service and messageing

 

এবার ব্রাউজারে ফিরে গিয়ে ফায়ারবেজ কনসোলে কন্টিনিউতে ক্লিক করি। তাহলে আমাদের ফায়ারবেজ কনসোলে অ্যাপটি যুক্ত হবে।

 

ডাউনলোডকৃত google-services.json  ফাইলটি অ্যাপ ফোল্ডারে পেস্ট করি।


download google-services

 

এতটুকু করলে ফায়ারবেজ আমাদের প্রজেক্টে যুক্ত করা হয়ে যাবে। প্রজেক্ট বিল্ড করে দেখব সব কিছু ঠিক মত কাজ  করে কিনা। যদি কাজ করে, তাহলে এবার আমরা পুশ নোটিফিকেশন সার্ভিস যুক্ত করতে পারব। না হলে উপরের কোন স্টেপ ঠিক মত করা হয়েছে কিনা, তা আবার দেখব।

ফায়ারবেজ পুশ নোটিফিকেশন সার্ভিস যুক্ত করাঃ

ফায়ারবেজ পুশ নোটিফিকেশন যুক্ত করার জন্য অ্যাপ লেবেল গ্রেডেল ফাইলের dependencies এ compile ‘com.google.firebase:firebase-messaging:9.0.1’যুক্ত করে দিলেই হবে। আর কোন কোড লিখতে হবে না। এখানের ভার্সনটি নিয়মিত আপডেট হবে। তাই আপডেটেড ভার্সনটি আমরা ব্যবহার করতে পারি। অ্যাপটি রান করার পর  এখন ফায়ারবেজ কনসোল থেকে আমরা নোটিফিকেশন পাঠালেই মোবাইলে নোটিফিকেশন দেখতে পাবো।

 

ফায়ারবেজ কনসোল থেকে নোটিফিকেশন পাঠানোর জন্য যে অ্যাপে নোটিফিকেশন পাঠাবো, তা সিলেক্ট করব। এখানে আগে যদি কোন নোটিফিকেশন পাঠিয়ে থাকি, তার লিস্ট দেখাবে। কয়েটা নোটিফিকেশন পাঠিয়েছি, তার এনালাইটিক্স ও দেখতে পাবো। নিচের ছবিটি দেখতে পারিঃsend push notification

নতুন পুশ নোটিফিকেশন পাঠানোর জন্য New Message এ ক্লিক করব। এবং কি মেসেজ পাঠাতে চাই, তা লিখে কোন অ্যাপে পাঠাবো, তা সিলেক্ট করব। এবং শেষে Send Message বাটনে ক্লিক করব।

Set Notification message

তাহলে আমাদের মোবাইল অ্যাপটি যে যে ডিভাইসে ইন্সটল থাকবে, সেখানে পুশ নোটিফিকেশন চলে যাবে। সিম্পল!

মন্তব্য

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s