হ্যাকিং

পিসিকে ভাইরাস মুক্ত রাখার ৬ টি ধাপ

সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ই ভাল আছেন। আজ আমি আপনাদের মাঝে পিসিকে ভাইরাস মুক্ত রাখার ৬ টি ধাপ নিয়ে আলোচনা করব। ইন্টারনেটের অধিক ব্যবহারের ফলে বর্তমানে আপনার কম্পিউটারে ভাইরাসের আক্রমনের সম্ভবনা বহুগুণ বেড়ে গেছে। আজকাল ভাইরাস যে কোন সময় যে কোন কম্পিউটারে ই-মেইলের মাধ্যমে প্রবেশ করাতে পারে। তাই প্রতিদিন কাজ শেষ করার পূর্বে আমাদের উচিত নিচের প্রতিরোধমূলক ব্যবস্থাগুলো মেনে চলা।–

প্রথম ধাপ-Microsoft Outlook Security Patch সফটওয়্যারটি ডাউনলোড করুন। যদি আপনি এই সফটওয়্যারটি ইন্সটল না করে থাকেন তাহলে outlook 98 security patch অথবা outlook 2000 security patch আর যেকোন একটি ডাউনলোড করুন। কিন্তু এর জন্য আপনার কম্পিউটারে Office 2000 service Release la সফটওয়্যারটি থাকতে হবে। তবে মনে রাকতে হবে Outlook Express এই প্যাচের অন্তর্ভুক্ত নয়।

দ্বিতীয় ধাপ– Attachment গুলো খুলবেন না ভাইরাস প্রতিরোধ করার আরেকটি সহজ উপায় হল আমাদের e-mail এর সাথে Attachment গুলো খোলা থাকেনা। ভাইরাস কম্পিউটারে ঢুকে মেইল লিস্ট অনুযায়ী ক্ষতিকর Attachment সংযোগ করে দিতে পারে। ফাইল গুলো যদি আপনের প্রয়োজনীয় হয় তাহলে খোলার আগে প্রথমে স্ক্যান করে নিন। আর তা যদি কোন জরুলি ফাইল না হয় তাহলে ডিলিট করুন।

তৃতীয় ধাপ– প্রতিদিনই বিভিন্ন ওয়েবসাইডে নতুন ভাইরাস এবং এ থাকে পরিত্রাণের বিভিন্ন খবরাখবর আসে। তাই আমাদের উচিত নিয়মিত এন্টিভাইরাস আবডেট ওয়েব সাইট গুলো সার্চ করা।

চতুর্থ ধাপ– আপনি এখন কোন এন্টিভাইরাস সফটওয়্যার ইনস্টল না করে থাকলে তা করে নিন। আপনার বাসায় বা কম্পিউটার চালানোর জন্য ইন্টারনেটে এ ধরনের সফটওয়্যার সার্চ করে ডাউনলোড করতে পারে।

পঞ্চম ধাপ– আপনার সিস্টেমটি প্রতিদিন স্ক্যান করুন। মনে করুন আপনি প্রথম বারের মত এন্টইভাইরাস সফটওয়্যার লোড করছেন তখন আপনার উচিত পুরো সিস্টেমটি স্ক্যান করা। কিছু এন্টইভাইরাস প্রোগ্রাম আছে যেগুলো কম্পিউটার বুট করার সময় স্ক্যান করে। আর কিছু এপ্লিকেশন ইন্টারনেটে সংযুক্ত থাকা অবস্থায় ব্যাকগ্রাউন্ড স্ক্যান। তবে প্রতিদিন ভাইরাস স্ক্যান করা ভালো।

ষষ্ঠ ধাপ– আপনার এন্টিভাইরাস সফটওয়্যারকে আপডেট করুন। প্রতিনিয়তই নতুন ভাইরাসের আবির্ভাব হচ্ছে। তাই এন্টইভাইরাস সফটওয়্যার গুলোকে প্রতিনিয়ত আপডেট করএ উচিত। কারণ আপডেট না করলে আপনার কম্পিউটার নতুন কোন ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভবনা থাকে।

আজ এই পর্যন্ত। আশা করি আমার পোস্ট টি আপনাদের কাজে লাগবে। পুরো পোস্ট টি পড়ার জন্য অশেষ ধন্যবাদ।

মন্তব্য

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s